মনে পড়ে ছোট্টবেলার কথা। যে দিনগুলোতে খেলা ছিল, ধুলো ছিল। আদর ছিল, আবদার ছিল। শখ ছিল, অভিমান ছিল। পাওয়ার উচ্ছ্বাস ছিল, না পাওয়ার কষ্ট ছিল। হাসি-কান্না সবই ছিল। একটি বস্তুই ছিল না শুধু, গ্লানি।
মনে পড়ে আমার চোপসানো ফুটবলটার কথা। বর্ষায় কর্দমাক্ত মাঠে গড়াগড়ি করে খেলা, ভূত হয়ে বাসায় ফেরা। মনে পড়ে কদমগাছটির কথা, ফুলে ফুলে ছেয়ে যেত যেটি। মনে পড়ে ঘোলাটে পানিতে এক দঙ্গল ছেলেপুলের ঝাঁপাঝাঁপি। মনে পড়ে হাতের তালুতে স্যারের বেতের দাগ। কানমলা, বেঞ্চের ওপর দাঁড়িয়ে থাকা।
মনে পড়ে মায়ের বকুনি, চুরি করে খাওয়া। মনে পড়ে পড়শির গাছে ঢিল মারা। ইস্কুলে যাবার চিরপরিচিত পথটি, মায়াজড়ানো সন্ধ্যা নামার ক্ষণটি। ভূতের গল্প শুনে রাত্তিরে অনুভব করা কাঁপুনিটি। ষড়ঋতুর আসা-যাওয়ার রূপটি। ঈদে পাওয়া নতুন পোশাক আর জুতোর খুশিটি।
এখন? বুড়ো হয়েছি। দাঁত পড়ছে, চুল পাকছে। দৃষ্টি হচ্ছে ক্ষীণ, যে দৃষ্টি আর দূরে নিবদ্ধ হতে পারে না। এখনকার জীবন শুধু দুঃখিত হতে জানে, কষ্ট পেতে জানে, আত্মগরিমা নিয়ে বৃথাই আস্ফালন করতে জানে; ফেলে আসা শৈশবের মতো সবখান থেকে আনন্দ কুড়োতে জানে না।
সময় কেন একটিবারের জন্যও পেছনে যেতে দেয় না? অনেক পেয়েছি, জীবন তার মঙ্গলহস্তের পরিবেশনায় আমাকে ধন্য করেছে। তবুও মনে হয়, সে অনেক বড় কিছু কেড়ে নিয়েছে। নিয়েছে তো নিয়েছে, আর ফিরিয়ে দেবে না তা-ও জানিয়ে দিয়েছে। ক্ষণে ক্ষণে মনে করিয়ে দিচ্ছে, আমার সময় শেষ। বুকের ভেতর তাই একটুখানি খালি জায়গা অনুভব করি, আমার শৈশবটির জন্য।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
হিমেল চৌধুরী
মনে পড়ে ছোট্টবেলার কথা।
যে দিনগুলোতে খেলা ছিল, ধুলো ছিল।
আদর ছিল, আবদার ছিল।
শখ ছিল, অভিমান ছিল।
পাওয়ার উচ্ছ্বাস ছিল, না পাওয়ার কষ্ট ছিল।
হাসি-কান্না সবই ছিল। -ফেলে আসা শৈশব নিয়ে কবিতা। ভালো লাগলো।
মোঃ সাইফুল্লাহ
খুবই সুন্দর। আমার মা গল ব্লাডারে ক্যান্সারে আক্রান্ত। আল্লাহর কাছে আমার মায়ের জন্য দোয়া করবেন ও আমার মায়ের শাররিক অসুস্থতার বিষটি মানবিক দিক দিয়ে বিচার করে যে যতটুকু পারেন আর্থিক সাহায্য করবেন । সাহায্য পাঠানোর ঠিকানা : মোঃ সায়ফুল্লাহ ,সঞ্চয়ী হিসাব নং -১০১৭৪০৪, সোনালী ব্যাংক,মাগুরা শাখা মাগুরা।
হ্যাঁ, কবিতার একটি জায়গায় এসে হঠাৎ চেঞ্জটা ছান্দিক দৃষ্টিকোণ থেকে একটু কটু হলেও নিরীক্ষা চালাতে কোন দ্বিধা করি নি। কথাগুলো ভাল লেগেছে জেনে আনন্দিত হলাম। শুভকামনা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।